বাগমারায় প্রশাসনের অনীহায় শত শত বিঘা ফসলি জমি ধ্বংসের মুখে

বাগমারায় প্রশাসনের অনীহায় শত শত বিঘা ফসলি জমি ধ্বংসের মুখে

বাগমারায় প্রশাসনের অনীহায় শত শত বিঘা ফসলি জমি ধ্বংসের মুখে
বাগমারায় প্রশাসনের অনীহায় শত শত বিঘা ফসলি জমি ধ্বংসের মুখে

বাগমারা প্রতিনিধি : রাজশাহীর বাগমারা উপজেলায় চলছে অবাধে অবৈধ পুকুর খননের কাজ ব্যবস্থা নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অনুসন্ধানে জানা যায়যে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে ক্ষমতাসালী দলের কিছু নেতা কর্মীদের ছত্রছায়ায় চলছে এসব অবৈধ পুকুর খনন।

উচ্চ আদালতের আদেশ বাস্তবায়নে কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না। ফলে বাগমারা উপজেলায় বিভিন্ন স্থানে দিন,রাত ২৪.ঘন্টায় চলছে, শত শত বিঘা আবাদি কৃষি জমি ধ্বংস করে অবৈধ পুকুর খনন। বর্তমানে উপজেলার ১৩,নং গোয়ালকান্দি ইউনিয়নের যশের বিলে প্রায় ২০,টি স্থানে অবাধে চলছে আবাদি কৃষিজমি ধ্বংস করে পুকুর খননের মহাৎসব। নাম প্রকাশে অনিচ্ছুক কিছু কৃষক জানান, এসব অবৈধ পুকুর খননের বিষয়ে রহস্যজনক ভাবে স্থানীয় প্রশাসন নিরব ভূমিকা পালন করছেন বলে অভিযোগ তুলেন এলাকার সাধারন হতদরিদ্র কৃষকরা।

স্থানীয় জনসাধারণের ব্যাপক অভিযোগের ভিত্তিতে দু’একদিন ভ্রম্যমান আদালত পরিচালনা করা হলেও প্রকৃতপক্ষে কোনোভাবেই বন্ধ হচ্ছে না অবৈধ পুকুর খননের মহাৎসব। এই সকল অবৈধ খননের সাথে জড়িত তারা হলেন সাজুরিয়ার আনোয়ার মাস্টার রুহুল প্রভাষক, ইসলাম কামাল,শামসুদ্দিন,কোন পাড়ার আফজাল, রামরামার জিল্লুর, কাউসার গোপাল পাড়ার কামাল,সেন পাড়ার পিন্টু, গোয়ালকান্দির আকরামুল, রামরামার প্রভাষক এবাদুল, রামরামার রাজু সরকার, ও তালতলীর সোহাগ, চালিয়ে যাচ্ছে অবৈধ পুকুর খনন কাজ উক্ত অবৈধ পুকুর খননের বিরুদ্ধে স্থানীয়ভাবে মানববন্ধন হলেও স্থানীয় প্রশাসনের ইহাতে কোনো কর্ণপাত না করার ফলে শত শত হেক্টর আবাদি কৃষিজমি নিমিষে ধ্বংস হয়ে যাচ্ছে।

ফলে এই এলাকার জনসাধারণ খাদ্যনিরাপত্তার হুমকিতে রয়েছে।পাশাপাশি জলাবদ্ধতার কারণে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছে। বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরীফ আহমেদ জানান, দ্রুত এসব অবৈধ পুকুর খনন এবং খনন কারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বর্তমান অবস্থার প্রেক্ষিতে এলাকার সাধারণ কৃষকদের, দাবি যশের বিলে আবাদি কৃষি জমিতে অবৈধ পুকুর খননের মহাৎসব বন্ধে দ্রুত রাজশাহী জেলা প্রশাসক মহোদয়ের হস্তক্ষেপ কামনা করছেন এলাকার হতদরিদ্র সাধারণ কৃষক।

মতিহার বার্তা ডট কম: ০২ ফেব্রয়ারি ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply